কেটে যাচ্ছে রাতের অন্ধকার,
আবছা ভোরের আলোর রেখা,
মিশছে আঁধার সীমানায়।
প্রভাতের সূর্য লুকিয়ে মেঘের আড়ালে,
আকাশের প্রান্তরেখা একটু খানি লাল,
ভোরের শিশিরে ভেজা ঘাস ।
মরা গাছের ডালে ফুটছে কুঁড়ি,
রাতের যন্ত্রনা হলো অবসান,
আঁতুর ঘরে নবজাতকের কান্না,
জানায় তার আগমন।
এলো নতুন প্রজন্ম।
তবে কি মিথ্যা হলো
কালকে রাতের বাণী?
না। আজকের রাত বলে দেবে
নতুন পথের সন্ধান
কাল হবে ইতিহাস।
তাজমহলের পাথরে খোদাই
শা-জাহানের প্রেম,
অত্যাচারের ক্রন্দন চাপা
মাটির তলায় কবরে।
কত কত আর্তনাদ হয়েছে বিলীন
আছে শুধু সম্রাটের স্থাপত্য শিল্পের নিদর্শন।
প্রতিদিনের ভোরের আলো মোছে অশ্রুজল
নবজাতকের হাসিতে ভরে ওঠে জননীর বুক
সূর্যের কিরণ সুচনা করে আগামী পথের
কালকের কথা থাকে ইতিহাসের খাতায়,
কান্না থাকে মাটির তলায় ,
চাপা পরে যায় কবরে।